ভোজনরসিকদের লাগাম টেনে ধরতে আসছে ডিজিটাল অস্ত্র

37

জুমবাংলা ডেস্ক : খেতে শুরু করলে অনেকেই থামতে ভুলে যান। আর অতিরিক্ত খাদ্যপ্রীতিই তাদের স্থুলতার দিকে ঠেলে দেয়। ফলে শরীরে বাসাও বাঁধে নানা রোগ।মোটা বা স্থুল ব্যক্তি ওজন কমাতে কত কিছুই না করেন। খাবার নিয়ন্ত্রণের চেষ্টা করেন। আবার অনেকে জিমে দৌঁড়ান। অনেকক্ষেত্রেই তার পরিপূর্ণ সুফল মেলে না।তবে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকরা সহজ সমাধান সামনে আনতে চলেছেন। কারণ তাদের উদ্ভাবিত নতুন এক ডিভাইসই কমাবে অতিরিক্ত খাদ্যপ্রীতি।

বলা হচ্ছে, ডিভাইসটি খাওয়ার সময় মস্তিষ্ককে বোকা বানাতে পারবে। তার মানে অল্প খাওয়ার পরই এটি মস্তিষ্ককে এমনভাবে প্রভাবিত করবে যে মনে হবে পেট ভরে গেছে। আর এর মাধ্যমে বাড়তি ওজন কমানো যাবে।পাকস্থলীতে সহজে স্থাপনযোগ্য ছোট্ট ডিভাইসটির বৈশিষ্ট্য হলো এটি চালাতে ব্যাটারি বা বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হবে না। শরীর থেকে নামমাত্র শক্তি সংগ্রহ করেই চালু থাকবে।ইতিমধ্যে গবেষকরা ডিভাইসটি ইঁদুরের শরীরে স্থাপনের পর এর কার্যকারিতা পরীক্ষা করে সফলতা পেয়েছেন। এটি ব্যবহার করে মাত্র বারো সপ্তাহে ইঁদুরের শরীর থেকে ৪০ শতাংশ বাড়তি ওজন কমানো গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সারাবিশ্বে অন্তত ৭০ কোটি প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ ও শিশু স্থুলতায় ভুগছেন। যা তাদের মধ্যে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো রোগের সৃষ্টি করছে।তাই অতিরিক্ত ক্ষুধাকে বাধাগ্রস্ত করার নতুন ডিভাইস স্থুলতা এড়াতে দারুণ কাজে দেবে বলেই মনে করা হচ্ছে।ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের অধ্যাপক জুদং ওয়াং বলেন, শরীরের প্রয়োজন অনুযায়ী খাবারের চেয়ে বেশি খাওয়ার চেষ্টা করলেই ডিভাইসটি পাকস্থলীতে এক ধরনের স্পন্দন তৈরি করবে। যা নার্ভের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছাবে।আর এতেই মনে হবে পেট ভরে গেছে। ফলে অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকা যাবে।

Advertisement
SHARE