মানসিক চাপে আছেন? ঘ্রাণ নিন, চাপমুক্ত থাকুন

37

লাইফস্টাইল ডেস্ক : বর্তমান কর্মব্যস্ততাময় জীবনে সবাই চাপে রয়েছে। তার উপর জীবন চালানোর সংগ্রামে সবকিছু ঠিকঠাক রেখে চলতে গেলে মানসিকভাবে অনেক সামলে নিতে হয়। চাপ কমানের প্রাকৃতিক কিছু বিষয় রয়েছে তা হয়তো আমরা অনেকেই জানি না। গবেষণা বলছে, স্নিগ্ধ ঘ্রাণে মানসিক চাপ কমে। তাহলে জেনে নেওয়া যাক কোন কোন ঘ্রাণে মানসিক চাপ কমে।

গবেষণায় দেখা গেছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর ঘ্রাণ আমাদের সজীব রাখে। মনোবিজ্ঞানীরা জানান, ঘ্রাণ মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। সেই সঙ্গে ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙ্গা রাখতে সাহায্য করে। এ কারণে মানসিক চাপ বেশি হলে প্রাকৃতিক এই জিনিসগুলোর মাধ্যমে চাপ কমানোর চেষ্টা করতে পারেন।

১. সাইট্রাস জাতীয় ফল কমলার মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। কমলার মৌসুমে ব্যাগে একটা কমলা রাখতে পারেন। মনের উপর চাপ পড়লে এর ঘ্রাণ নিন। এছাড়া সারাবছর কমলার ঘ্রাণযুক্ত কোন পারফিউমও ব্যবহার করতে পারেন। মনের চাপ কমতে সাহায্য করবে।

Advertisement

২. কাজের চাপ বেশি থাকলে একটা ভ্যানিলা আইসক্রিম খেতে পারেন। এর ঘ্রাণ মন ভাল রাখে, স্নায়ুর উদ্বেগ কমায়। ভ্যানিলা ভাল না লাগলে স্ট্রবেরী খেতে পারেন। এটার ঘ্রাণও মনকে প্রফুল্ল করে।

৩. জুঁই ফুলের ঘ্রাণও মনের চাপ কমাতে সাহায্য করে। এটি শরীরের অস্থিরতা কমাতেও ভূমিকা রাখে। কিন্তু সবসময় এই ফুল পাওয়া না-ও যেতে পারে। তাই এই ফুলের ঘ্রাণযুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন মনকে সজীব রাখতে।

Advertisement
SHARE