গাইবান্ধায় বালু ব্যবসায়ীর একমাসের কারাদন্ড ৫০ হাজার টাকা জরিমানা
গাইবান্ধায় বালু ব্যবসায়ীর একমাসের কারাদন্ড ৫০ হাজার টাকা জরিমানা

গাইবান্ধা প্রতিনিধিঃ অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের চকমামরোজপুর গ্রামের বালু ব্যবসায়ী মাহফুজার রহমানের (৩৫) একমাসের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১৫ দিনের কারাদন্ড দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গাইবান্ধা সদর উপজেলা সহকারি কমিশনার (ভুমি) রওনক জাহান এ সাজা ও জরিমানার আদেশ দেন। সাজাপ্রাপ্ত মাহফুজার চকমামরোজপুর গ্রামের আবদুল মালেকের ছেলে। 

গাইবান্ধা সদর থানার পুলিশ সুত্র জানায়, মাহফুজার রহমান দীর্ঘদিন ধরে জেলা শহর সংলগ্ন ঘাঘট নদীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলেন। এসব বালু প্রতিদিন ১০ থেকে ১২টি ট্রাক দিয়ে বহন করে বিভিন্ন স্থানে বিক্রি করেন। বালু উত্তোলনের কারণে গাইবান্ধা শহর রক্ষা বাঁধ ও আশপাশের এলাকা হুমকির সম্মুখিন হয়ে পড়ে। শুধু তাই নয়, ট্রাক দিয়ে নদীর তলদেশ থেকে বালু পরিবহনের সুবিধার্থে বাঁধের অনেক স্থানে কেটে ঢালু করা হয়েছে। এতে বাঁধটিও মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। 

বাঁধটি ভেঙ্গে গেলে জেলা শহর ও আশপাশের এলাকা প­াবিত হবে। বালু উত্তোলনে এলাকার লোকজন বাধা দিলে তাকে হুমকি দেয়া হতো। তাই এলাকাবাসি গাইবান্ধা সদর উপজেলা সহকারি কমিশনারকে (ভুমি) অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে সহকারি কমিশনারের নেতৃত্বে পুলিশ অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে মাহফুজার রহমানকে আটক করে। এসময় মাটি কাটা শ্রমিকরা পালিয়ে যায়। পরে তাকে ভ্রাম্যমান আদালতে হাজির করে একমাসের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড দেওয়া হয়। গতকাল বিকেলে তাকে জেলা কারাগারে পাঠানো হয়। 

আপনার মন্তব্য লিখুন