Home / জাতীয় / রিজার্ভ বাড়াতে নজর দুই খাতে

রিজার্ভ বাড়াতে নজর দুই খাতে

বিজনেস ডেস্ক : দুইটি বিশেষ কারণে রিজার্ভ বাড়াতে চায় সরকার। এ কারণে প্রবাসী ও রফতানি আয় বাড়ানোর দিকেই নজর দেয়া হচ্ছে। কারণ ব্যালেন্স অব পেমেন্টে (আয়-ব্যয়ের ভারসাম্য) এ দুটি খাত বড় অবদান রাখে। বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, পদ্মা সেতুর মতো বড় প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন হচ্ছে। আরও বেশ কিছু বড় প্রকল্পের কাজ চলছে, যেগুলোয় সরকারের অর্থায়ন ‘তুচ্ছ’ নয়। এ অবস্থায় বৃহৎ প্রকল্প বাস্তবায়নে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় রিজার্ভ বাড়াতে চায় সরকার।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ডিসেম্বরভিত্তিতে রিজার্ভ দাঁড়িয়েছে ৩২ দশমিক শূন্য ২ বিলিয়ন মার্কিন ডলার। এর আগে ২০১৬ সালের জুন মাসেই রিজার্ভ ৩৩ বিলিয়ন মার্কিন ডলারের ঘর স্পর্শ করেছিল। এসময় রিজার্ভের পরিমাণ দাঁড়ায় ৩৩ দশমিক ৪৯ বিলিয়ন ডলারে। পরে রিজার্ভ বৃদ্ধি ও কমে যাওয়ার ধারা অব্যাহত ছিল।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে প্রায় ১০ লাখের মতো দক্ষ ও অদক্ষ কর্মী পৃথিবীর বিভিন্ন দেশে গেছেন। এবার এর পরিমাণ আরও বাড়তে পারে। কারণ শিগগিরই মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের বাজার খোলার সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় চলতি বছর ১২ থেকে ১৩ লাখের মতো কর্মী বিদেশে যেতে পারেন বলে মনে করা হচ্ছে। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের ১ কোটিরও বেশি জনশক্তি রয়েছে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৮ সালে প্রবাসী বাংলাদেশিরা পাঠিয়েছেন ১৫ দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালে এসেছে ১৩ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। গত বছরে প্রবাসী আয়ে সুবাতাস লক্ষ করা গেছে।
বাণিজ্য মন্ত্রণালয় ও বিজিএমইএ সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে গার্মেন্ট খাত থেকে আয় হয়েছে ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। চলতি ২০১৮-১৯ অর্থবছরে খাতটি থেকে ৩ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আর গার্মেন্ট খাতে রপ্তানি বাড়াতে এরইমধ্যে আরও সুবিধা দেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গত সেপ্টেম্বরে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৬০ শতাংশে নামিয়ে আনা হয়। কদিন আগে সেটি কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ করা হয়েছে। তবে তা আগামী অর্থবছরে আবারও ১ শতাংশ করা হবে বলেই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

Check Also

কাঁচামালের দাম ঊর্ধ্বমুখী, বাড়ছে রডের দাম

বিজনেস ডেস্ক : আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে রডের মূল্য এখন ঊর্ধ্বমুখী। …