Home / জাতীয় / বীমা খাতের শেয়ারে দর বাড়ছে

বীমা খাতের শেয়ারে দর বাড়ছে

পুঁজিবাজার ডেস্ক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দরবৃদ্ধির তালিকায় প্রাধান্য পেয়েছে বীমা খাতের কোম্পানিগুলো। সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষ দশের পাঁচটিই ছিল বীমা খাতের কোম্পানি। কোম্পানিগুলো হলো ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে, ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নর্দান জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

ডিএসইতে গত সপ্তাহে ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৪১ দশমিক ৬১ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে আসে সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে। সপ্তাহজুড়ে এ কোম্পানির মোট ১৭ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, গত ১ জানুয়ারি থেকে টানা বাড়ছে শেয়ারটির দর। ডিএসইতে বৃহস্পতিবার ইউনাইটেড ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ৩ দশমিক ৯৫ শতাংশ বা ১ টাকা ৭০ পয়সা বেড়ে দাঁড়ায় ৪৪ টাকা ৭০ পয়সায়।

সদ্য সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) নন লাইফ বীমা কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৬৩ পয়সা।

গত সপ্তাহে ফিনিক্স ইন্স্যুরেন্সের শেয়ারদর ৩২ দশমিক ৭৯ শতাংশ বেড়ে গেলে কোম্পানিটি উঠে আসে সাপ্তাহিক দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে। সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট ১৯ কোটি ২৭ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ৩ জানুয়ারি থেকে টানা বাড়ছে শেয়ারটির দর। এক মাসে দর ২৫ টাকা ১০ পয়সা থেকে ৪০ টাকা ৯০ পয়সায় উঠে আসে। ডিএসইতে বৃহস্পতিবার ফিনিক্স ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ৪ দশমিক ১০ শতাংশ বা ১ টাকা ৬০ পয়সা বেড়ে দাঁড়ায় ৪০ টাকা ৬০ পয়সায়।

সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ফিনিক্স ইন্স্যুরেন্সের ইপিএস হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ২৬ পয়সা। এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) এর ইপিএস দাঁড়িয়েছে ৭৮ পয়সায়, যা এর আগের বছর একই সময়ে ছিল ৭০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৯ টাকা ১১ পয়সা।

ডিএসইতে গত সপ্তাহে নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ২৩ দশমিক ৪৪ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে আসে দরবৃদ্ধির সাপ্তাহিক তালিকার চতুর্থ স্থানে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ১ জানুয়ারি থেকে বাড়ছে শেয়ারটির দর। এক মাসে দর ১৬ টাকা ৭০ পয়সা থেকে ২৩ টাকা ৭০ পয়সায় উঠে আসে।

সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০১৮) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৭৪ পয়সা।

এদিকে জীবন বীমা খাতের কোম্পানি সানলাইফ ইন্স্যুরেন্সের দর ২১ দশমিক ১১ শতাংশ বেড়ে গেলে কোম্পানিটি উঠে আসে দরবৃদ্ধির সাপ্তাহিক তালিকার ষষ্ঠ স্থানে।

এছাড়া গত সপ্তাহে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স শেয়ারের দর বেড়েছে ২০ দশমিক ১৮ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে আসে দরবৃদ্ধির সাপ্তাহিক তালিকার অষ্টম স্থানে।

Check Also

কাঁচামালের দাম ঊর্ধ্বমুখী, বাড়ছে রডের দাম

বিজনেস ডেস্ক : আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে রডের মূল্য এখন ঊর্ধ্বমুখী। …