প্রথমে ভোটার হচ্ছেন সিঙ্গাপুর প্রবাসীরা : ইসি সচিব

8

নিজস্ব প্রতিবেদক: আগামী এপ্রিল থেকে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার করার কাজ শুরু হবে। এক্ষেত্রে প্রথমে পাইলট প্রকল্প হিসেবে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশিরা থাকেন তাদেরকে ভোটার করা হবে। এরপর দুবাই প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে। জানালেন ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) আগারগাঁও নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

Advertisement

হেলালুদ্দীন আহমদ জানান, আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে তাদেরকে ভোটার করতে একটি টিম সিঙ্গাপুর যাবে। এরপর দুবাই প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান।

ইসি সচিব জানান, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে সারা দেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে।

তিনি জানান, আগামী সপ্তাহে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী সপ্তাহে সংরক্ষিত নারী আসনে তফসিল ঘোষণা করা হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নৌকা প্রতীকে ২৫৭টি, জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে ২২, বিএনপি ৬, গণফোরাম ২, বিকল্পধারা বাংলাদেশ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) ১ এবং স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয় লাভ করেছে।

স্থগিত থাকা গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে ২৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

Advertisement
SHARE